মঙ্গলবার ২৩শে এপ্রিল ২০২৪ বিকাল ০৪:২৯:১৪

মঙ্গলবার ১০ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:২৯:১৪

কৃষিতে সমৃদ্ধ হচ্ছে উত্তরাঞ্চল : বাড়ছে নতুন নতুন আবাদ
১ বছর আগে ৩৩৪ বার পঠিত
ads

কোনো ক্যাপশন নাই

উন্নয়নের ছোঁয়ায় বদলে যাচ্ছে উত্তর জনপদ, সমৃদ্ধ হচ্ছে নদ-নদীতে ভরা উত্তরের কৃষি। বন্যা ও খরাসহ প্রাকৃতিক দুর্যোগে ঘুরে দাঁড়াতে শিখেছে এখানকার কৃষিনির্ভর পরিবারগুলো। এতে বদলে যাচ্ছে গ্রামীণ অর্থনীতি, কৃষিতে বাড়ছে আধুনিক প্রযুক্তির ব্যবহার। উন্নয়ন বিশ্লেষকরা বলছেন, কৃষিভিত্তিক পরামর্শ ও গবেষণায় গ্রামীণ অর্থনীতিতে পরিবর্তন এসেছে। সঙ্গে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের পরামর্শ ও সেবায় লাভজনক ফসল উৎপাদনে ঝুঁকছেন কৃষকরা।

কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী, লালমনিরহাটসহ রংপুর অঞ্চলের অর্থনীতির মূল চালিকাশক্তি শস্য উৎপাদন। রংপুর বিভাগের আট জেলায় রয়েছে অসংখ্য নদী, নালা, খাল, বিল ও চরাঞ্চল। একসময় প্রায় প্রতিবছর বন্যা, খরা ও প্রাকৃতিক নানা দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত হতেন কৃষকরা। যার প্রভাবে বছরের বেশিরভাগ সময় চাষাবাদ বিঘ্ন হত। কাজ থাকত না, পড়ে থাকত আবাদি জমি। ফলে এ অঞ্চলের কিছু জেলা ছিল মঙ্গাপীড়িত। কিন্তু গত দুই দশকে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, আধুনিক কৃষি সম্প্রসারণ, কৃষি ও কৃষকের উন্নয়নে সরকারি-বেসরকারি নানা প্রতিষ্ঠান এগিয়ে আসায় বদলে যেতে শুরু করেছে এসব জেলার মানুষের ভাগ্য।

এখন নদ-নদী, খাল, বিল, অনাবাদি জমির ব্যবহার বেড়েছে। সময়োপযোগী চাষাবাদে বাড়ছে কৃষকের আগ্রহ। আগের যেকোনো সময়ের চেয়ে এখন রংপুর বিভাগের বেশিরভাগ জেলায় ফুলকপি, বাঁধাকপি, মুলা, আলু, বেগুন, করলা, বাদাম, সরিষা, সূর্যমুখী, গাজর ও ভুট্টা চাষাবাদ বেড়েছে। ধান, গম, পাটের পাশাপাশি কমলা, কফি, চা-পাতা, সুপারফুড চিয়া-কিনোয়া, পেরিলা চাষে খুলেছে সম্ভাবনার দুয়ার।


ads